ভারতে চিনা রসুনের রমরমা, নজরদারি বাড়াল শুল্ক দফতর

আন্তর্জাতিক

ভারতে চিনা রসুনের রমরমা, নজরদারি বাড়াল শুল্ক দফতর.। বিপুল পরিমাণে ভারতে পাচার হওয়া চীনা রসুন উদ্ধারের পর নড়েচড়ে বসেছে শুল্ক বিভাগ। কাস্টমস পোস্টে নজরদারি বাড়ানো হয়েছে। এছাড়া সীমান্ত এলাকায় স্নিফার ডগ মোতায়েন করা হয়েছে। বাংলাদেশ ও নেপালের মতো প্রতিবেশী দেশগুলোতে চোরাচালান ঠেকাতে স্থানীয় নজরদারি সংস্থাগুলোকেও সতর্ক থাকতে বলা হয়েছে।

Thank you for reading this post, don't forget to subscribe!

কাস্টমস কর্মকর্তা জানান, চীনা রসুনের চোরাচালান বেড়েছে। এই ধরনের চোরাচালান প্রধানত বিহার, উত্তরপ্রদেশ এবং উত্তর-পূর্ব রাজ্যগুলিতে বেড়েছে। এই রসুন চীন থেকে নেপাল হয়ে ভারতে আনা হয়।

প্রসঙ্গত, ২০১৪ সালে চীনা রসুন নিষিদ্ধ করা হয়েছিল। কারণ হিসেবে বলা হয়, এতে রসুনে ছত্রাকের সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়। একটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, চোরাচালান করা রসুনে উচ্চ মাত্রার কীটনাশক রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

সম্প্রতি সিকতা ল্যান্ড কাস্টমস পোস্টে ১ কোটি ৩৫ লাখ টাকা মূল্যের ৬৪ হাজার কেজি রসুন জব্দ করা হয়েছে।

চীনা রসুনের চোরাচালান বাড়ার কারণ হিসেবে বলা হচ্ছে, অভ্যন্তরীণ বাজারে রসুনের দাম বৃদ্ধি এবং রপ্তানির পরিমাণ বেড়ে যাওয়া। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে ভারতে ২০০ টন চোরাচালান করা চীনা রসুনের মজুদ রয়েছে। নভেম্বর থেকে এর দাম প্রায় দ্বিগুণ হয়েছে। চীনা রসুনের চোরাচালান বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন স্থানীয় ব্যবসায়ীরা। ফলে সরকার হস্তক্ষেপ করে।

ভারত ও চীন উভয়ই রসুনের প্রধান উৎপাদক। কোভিড-১৯-এর পরে ভারতে রসুনের চাহিদা বেড়েছে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র, পশ্চিম এশিয়া, ব্রাজিল এবং এশিয়ার মতো দেশগুলিতে। ফলে রপ্তানিও বেড়েছে

ভারত চলতি অর্থবছরে ২৪৬ কোটি টাকার ৫৭,৩৪৬ টন রসুন রপ্তানি করেছে। এপ্রিল-সেপ্টেম্বর মাসে উল্লেখযোগ্য রপ্তানি হয়েছে ২৭৭ কোটি টাকা মূল্যের ৫৬,৮২৩ টনে।

স্বস্তিক বাংলা সংবাদ, সময়ের আগে সততার সাথে। দেশ ও পশ্চিমবঙ্গের প্রতিমুহূর্তের রাজনৈতিক, সামাজিক ও সংস্কৃতির দৈনিক খবর সম্পর্কে সম্পূর্ণ ওয়াকিবহাল থাকার জন্য ও আজকের সংবাদের জন্য স্বস্তিক বাংলা খবর, বাংলা ভাষায় বাংলা খবরের একমাত্র নির্ভরযোগ্য বাংলা সমাচারের মাধ্যম স্বস্তিক বাংলা নিউজ পোর্টাল, চোখ রাখুন স্বস্তিক বাংলার পর্দায় এবং সাবস্ক্রাইব করুন স্বস্তিক বাংলার ইউটিউব চ্যানেলটি এবং স্বস্তিক বাংলার ফেসবুক পেজটি কে লাইক শেয়ার ও ফলো করুন ।

https://www.facebook.com/Swastik-Bangla-106535301726361

https://www.youtube.com/@SWASTIKBANGLANEWS/videos

https://www.instagram.com/swastikbangla/

https://www.swastikbangla.com

https://news.google.com/publications/CAAqBwgKMLCBzAsw4JzjAw?ceid=IN:en&oc=3&hl=en-IN&gl=IN

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *